আশরাফুল ম্যাচ ফিক্সিং (স্পট ফিক্সিং) এর অভিযোগে অভিযুক্ত আর সে আজ স্বীকার করে ক্ষমাও চেয়েছে। গত কয়েকদিন ই বিষয়টা টক অফ দ্যা কান্ট্রি ছিল আর আজ সে দায় স্বীকার করে জাতির কাছে ক্ষমা চেয়েছে। বিষয়টা আমার নজর কেড়েছে অন্য ভাবে।

আমার একজন কলিগের আশরাফুলের সাথে একটা এইজে খেলার অভিজ্ঞতা আছে। সে একদিন বলেছিল, আশরাফুল ছোট থেকেই ভালো খেলোয়ার আর পাড়ার খেলায় মাঝে মাঝে সে এসে বলত, আমি যদি তোদের জিতিয়ে দিতে পারি, কত দিবি বল(টাকা)? আমার কলিগের ভাষায় আশরাফুল ভয়াবহ এগ্রেসিভ ছিল আর যে কোন ম্যাচ জিতিয়ে দেবার ক্ষমতা রাখত। তাই সে বিভিন্ন খেলায় (টিমকে) যে কোন পরিস্থিতিতে এমন অফার দিত।

গত কয়েকদিন ধরে ড শরীফ এনামুল কবির স্যারের কথা মনে পড়ছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি। দূর্নীতির দায় নিয়ে তাকে ভিসি পদ থেকে পদত্যাগ করতে হয়। কিছু দূর্নীতি সে করেছিলো ও বটে (অযোগ্য কিছু শিক্ষক সে নিয়োগ দিয়েছিল, হয়ত রাজনৈতিক গ্রাউন্ডে)। পদত্যাগ করার পর পর ই একদিন অনেকটা সময় তার সাথে কাটাবার সুযোগ আমার হয়েছিল। পুরোটা সময় আমি তাকে দেখছিলাম আর ভাবছিলাম, কেনো, কি থাকলে মানুষ এমন হতে পারে? আমার অব্জারভেশন থেকে যেটা পেলাম সেটা হচ্ছে, স্যার ভয়াবহ রকম এগ্রেসিভ আর অত্যন্ত ট্যালেন্ট। এককথায় আমার ডিডাকশোনটা এমন ছিল যে, স্যার যদি সামহাও মাদ্রাসা বা অন্য লাইনে (বিপরীতার্থক অবস্থা) থাকত তাহলে তার দাড়ি হতো সবার বড়, আর সব চেয়ে বড় পাঞ্জাবী সে পড়ত। মানে, সে যেই পরিবেশে থাকত সেই পরিবেশের সবচেয়ে পাইয়োনিয়ার পজিসনটা সে হোল্ড করত বা করার প্রবনতা তার থাকত। তাই তার ব্যক্তিগত ফল্ট থেকে আমি পরিস্থিতি আর এনভাইরোন্মেন্টের দুরবস্থাকেই দায়ী করেছিলাম।
আমার কাছে আশরাফুলের ব্যাপারটাও তাই ই মনে হয়েছে। ছেলেটা আদতে ভালো, তাই সে জাতির কাছে মাফ চেয়ে স্বীকার করে নিয়েছে তার অপরাধ, এটা নজিরবিহীন। আমাদের দেশে তো নয়ই বাইরের দেশেও এমন নজির খুব একটা নেই। যে ছেলেটা এমটা করে সে নিসঃন্দেহে ভালো। তবে তার প্রবলেম টা হচ্ছে এগ্রেসিভ নেস আর এক্সট্রা অরডিনারি ট্যালেন্ট! যা সে এথিক্স দিয়ে নিয়ন্ত্রন করে না। তাই, আমার মতে পরিবেশই তার এই এগ্রেসিভনেস এর মিস লিডিং এর জন্য দায়ী। তাই আমার মতে পরিবেশের চেঞ্জ করতে হবে আর শাস্তি দিতে হবে যারা এই পরিবেশ/পরিস্থিতির স্রস্টা আর লালন-পালন কর্তা।

অনেক দেরী হয়েছে, আর নয়। আমাদের ভাববার সময় এসেছে।

বিডিনিউজ লিংকঃ

http://bangla.bdnews24.com/cricket/article632826.bdnews

  

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

Leave a Reply

Your email address will not be published.

 

Mountain View
নিচের Button গুলো Click করে কানেকটেড থাকতে পারো।
January 2019
S M T W T F S
« May    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031