ভালোমানুষ।

চারপাশের অনেক মানুষকেই আমরা ভালোমানুষ হিসাবে ভাবি, বিশেষ করে যদি তার/তাদের দ্বারা Visible বা সরাসরি ব্যক্তিগত ক্ষতিসাধন না হয়।  আমরা হর-হামেশাই এই লোক গুলো কে বলি তারা “ভালোমানুষ”। কিন্তু ভালোমানুষ  বিষয়টা এমন না।

আমি আমার জীবন থেকে দেখেছি দৃশ্যত যারা Inactive, কর্মে অপরিপক্ক তাদের সংশ্লিস্টতা সঙ্গতকারনেই প্রায় সকল বিষয়েই কম, এবং কম বিধায় দোষত্রুটিও করার সুযোগ কম, করেও কম, আর তাদেরই  আমরা রাখঢাক ছাড়াই ভালোমানুষ  বলি। আমার দৃষ্টিতে এই সকল Inactive মানুষদের মধ্যে একটা বড় অংশই দুর্বল, দুর্বল in their ability, efficiency, capacity and in some cases their character…! আর তাদের ওই ভালোমানুষ Attitude হচ্ছে তাদের লেবাস, স্ব-জ্ঞানত বা অ-জ্ঞানত।

এই দুর্বল লোকগুলোকে বিশ্বাস করলেই বিপদ। কারন প্রথমত তারা অযোগ্য, আপনাকে সাপোর্ট দিতে পারবে না, একইসাথে দুর্বল লোকগুলো টিকে থাকার জন্য কিছু ম্যাকানিজম ডেভেলপ করে যা অনেকটা ট্রিক্স। এগুলো ক্ষতিকর।

ভালোমানুষ-এর Definition অনেক হতে পারে। তবে আমার দৃষ্টিতে ভালোমানুষ-এর একটা Attributes হচ্ছে সে কক্ষনোই দুর্বল বা Inactive হবে না। তাই, ভালোমানুষ হতে হলে তাকে অবশ্যই Active আর সবল হতে হবে, এটাই পুর্ব শর্ত।

(রাত ২টা বেজে ৫ মিনিট, ডরমিটরি, কুবি)

  

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

20 Responses to ভালোমানুষের খোজে…! লোকে যাকে ভালো বলে, না…সবসময়ই ভালো সে হয় না।।

  • rajon says:

    ঠিক বলেছেন। দুর্বল-রা দেখতে ভালোমানুষের মত। কিন্তু তারা না ……।।

    • Fida Hasan says:

      আমার তেমনটাই মনে হয়েছে রাজন, ধন্যবাদ তোমায় মন্তব্যের জন্য।

  • Anonymous says:

    darun..sotti,

  • Anonymous says:

    sobol manus valo manus hole setai valo…upokar hoy.

    • Fida Hasan says:

      ঠিক তাই। সবল মানুষের ভালোমানুষী হেল্পফুল। ধন্যবাদ মন্তব্যের জন্য।

  • Jahangir says:

    খুব সুন্দর উপলব্ধি। আপাতঃদৃষ্টিতে দেখা বেশিরভাগ ভালমানুষ হয়ত অ-মন্দ মানুষ, কিন্তু ভাল কিনা তার কোন প্রমান নেই।

    • Fida Hasan says:

      ভালোমানুষের মধ্যে সব সময় প্রেরনা কাজ করে যার বহিঃপ্রকাশ ঘটা অবিশ্যম্ভাবী। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

  • Anonymous says:

    ভালোমানুষ-এর একটা Attributes হচ্ছে সে কক্ষনোই দুর্বল বা Inactive হবে না। তাই, ভালোমানুষ হতে হলে তাকে অবশ্যই Active আর সবল হতে হবে, এটাই পুর্ব শর্ত।—– কথা টাকে এভাবে বলা যায় ,

    —–ভালোমানুষ-এর একটা Attributes হচ্ছে সে কক্ষনোই দুর্বল বা Inactive হবে না। তাই, ভালোমানুষ হতে হলে তাকে অবশ্যই Active আর সবল হতে হবে, নতুবা তার ভালো হউয়ার কোন প্রমান রইলো না যেটা অর্থহীন যেমন একজন ভালো স্টুডেন্ট এর সার্টিফিকেট তাকে স্বীকৃতি দেয় ।

    আবার কিছু ক্ষত্রে এমন ও দেখা যায় ,যাদের আমি বলি সৌভাগ্যবান ,—-
    যাদের এমন কোন পরিস্থিতি ফেস করতে হয়না/হয়নি কখনো যাতে করে কেউ বুঝতে পারে সে কতটুকু স্বার্থপর বা উপকারী অথবা বিবপদজনক !!!! সো সাধারন মানুষেরা তাকে ভালো মানুষের সার্টিফিকেট দিয়েই রাখে ।
    আমি পার্সোনালই ভালো লেবেল এর চাইতে খারাপ লেবেল প্রেফার করি , কারন তার খারাপ অংশুটুকু আমার জানা তার সাথে কানেক্ট হতে পারে এমন কিছু মাথায় রেখেই নিজের সেফ গার্ড নিজে তৈরি করা যায় নিরাপত্তার জন্য !!

    • Fida Hasan says:

      হেল্লো এননিমাস,
      তোমার এতটুকু-
      “নতুবা তার ভালো হউয়ার কোন প্রমান রইলো না যেটা অর্থহীন যেমন একজন ভালো স্টুডেন্ট এর সার্টিফিকেট তাকে স্বীকৃতি দেয় ।”
      –হচ্ছে কারন দর্শানো বা ব্যাখ্যা যেটা তুমি নতুবা দিয়ে শুরু করেছো। আমার লেখার ওই স্টেজে আমি Conclusion দিয়েছিলাম তাই সেখানে Explanation Followed হয় নি। তবে এক্সপ্লানেশন দিলে আমি তোমার মতই দিতাম
      তুমি কি বোঝাতে চাচ্ছো, তুমি সবসময় সবার ডাউন সাইড টা দেখো? নট গুড। সাবধান থাকা ভালো, তবে সাবধানতা অবলম্বন করতে গিয়ে অন্যের ব্যাক সাইড টাই দেখা ভালো না। কারন এই ছোট্ট জীবনের প্রায় ৬০ পারসেন্ট শেখার বিষয় মানুষ শেখে দেখে। তাই খারাপ জিনিস খুজে খুজে বের করতে গিয়ে খারাপ জিনিস শিখে ফেলতে পারো। So Sad.
      However, why are you নামহীন ?

  • Anonymous says:

    why are you নামহীন ?— its like ” শিরোনামহীন ”
    নাম টা যেহেতু আবশ্যিক না তাই আর এনার্জি খরচ করি নাই

    এনিওয়ে , আমি অন্যের ব্যাক সাইড দেখি মিন করিনি ।

    মানুষ শেখে দুইভাবে ।সহজ ভাষায় বলতে গেলে যেমন আগুন কিন্তু খুব আকর্ষণীয় আবার সেই সাথে প্রয়োজনীয় এবং বিপদজনক ও । এখন আগুনে মুগ্ধ হয়ে হাত বাড়াবো না তাকে কিভাবে সঠিক ভাবে ব্যবহার করা যায় সেটা সম্পূর্ণ আমার ব্যাপার তাইনা !!! আমরা মানুষ গুলোও কিছুটা আগুনের মত যে কোন সময় যে কোন ফর্ম নিতে পারে , তাই আমি যদি বুঝে নিয়ে অন্যের সাথে কানেক্ট হই বা আচরণ করি তাহলে রিপ্লাই গুলো পজিটিভ ই পাবো , নয় কি ?? অন্যের দোষ খোঁজা বা চাপানো র মহৎ গুন আল্লাহ্‌র রহমতে আমার নেই ।

    • Fida Hasan says:

      আমরা আগুনের মতো? কিতা কও
      আমি না ভাই। আমি পানির মত।
      তবে হ্যা, বিষয় গুলো আপেক্ষিক। আর সব কিছু এত্ত সহজ না।

      পুর ইউ আর, মহৎ গুন (*) এর অভাব।
      এনার্জি এত্ত জমা রাখছো, ব্যাপারটা কি?

  • Anonymous says:

    হ্যা তা যা বলেছ , পানি হউয়াই উত্তম……যখন তখন পাত্রের বর্ণ , আকৃতির সাথে সাথে নিজেকে পরিবর্তন করার সুযোগ থাকে , যা পলিটিশিয়ান হউয়ার পূর্ব শর্ত ভালো মানুষ হউয়ার না হলেও
    যদিও একটা সময় রমণীকুল এর সাথেই বিশেষণ হিসেবে “পানি ” ভালো যেত । কি আর করা সময় বদলেছে , বদলাচ্ছে ………
    বরাদ্দ করা এনার্জি আগেই খরচ করে ফেলেছি তাই একটু সাবধানতা , ফুরাবার আগেই যেন ফুরিয়ে না যায়

    • Fida Hasan says:

      আর রমনীকুল, :roll: স্বর্গ থেকে নামাইয়া এই দুনিয়াতেও তো শান্তিতে থাকতে দিচ্ছে না। আজব চিড়িয়া বিধাতা বানায়ছিলো…! ধন্যবাদ রমনীকুলকে বিশেষায়িত করিবার জন্য।

  • আমি বরাবরের মত Speechless. ধারনা/পর্যবেক্ষণ সব সময় ঠিক ব্যপারটা উপস্থাপন করে না। আমি আগেও পোস্টটা পড়েছিলাম। কিন্তু মুন্তব্য থেকে বিরত ছিলাম। কারন তখনো আপনার উপলব্ধিটাকে আমি উপেক্ষা করতে পারি নাই। কখনো পারবোও না, কারন এটা যথেস্ট যুক্তিপূর্ন।
    তবে আজ কিছু একটা বলা যায়,আপনার কথিত active মানুষগুলো অনেক চালাক হয় (এটা অবশ্য খারাপ কিছু না, যদিনা আত্ম উদ্দেশ্যপূর্ন না হয়)। তবে inactive দের সবাই প্রকৃতপক্ষে এমন নয়। হয়ত তারা উপযুক্ত পরিবেশ পাচ্ছে না, বা সেটা তৈ্রীও করতে পারছে না।

    আর কেঊ কাঊকে সাপোর্ট দিতে হলে, দুজনের ভিতর কিছু ব্যপার মিল থাকতে হয়, যেমনঃ যাকে সাপোর্ট দিতে হবে তার demand এবং requirements, এবং যে দিবে তার ability অথবা skill.

    ট্রিক্সঃ এটা মোটেও ভালো নয়।

    যাই হোক – ভালো মানুষ হবার প্রচেষ্টায় আছি

    অনেক কথা বলা হয়ে গেল, যদিও আমি !! Speechless !!

    • Fida Hasan says:

      হেল্লো স্পিসলেস,
      তুমি কেনো মন্তব্য থেকে বিরত ছিলে কেনো, বিষয়টা আমার কাছে ক্লিয়ার। তাই তোমাকে তুমি করেই সন্মোধন করলাম।
      একটিভ লোক বুদ্ধিমান হবে, চালাক ও হবে। তবে ধুর্ত স্বভাব তার থাকবে না। ইন-একটিভ যার ক্যারেক্টারিস্টিক্স সে কখনোই উপযুক্ত পরিবেশ পাবে না। এ সব Good For Nothing রা নতুন কোন যুগের সৃস্টি কখনো করতে পারে নি, এরাই বরং পিছুটান।
      তবে মানুষ তো বাই Born এমন হয় না, পরিবেশ তৈরি করে। তবে কিছু জিনিস জেনেটিক্যালিও নির্ধারিত হয়।
      তোমাকে ভালো মানুষ হতে হলে প্রথমে যোগ্যতা বাড়াতে হবে। তার পর সৎ পথের কথা বলতে হবে। হ্যা, চলার আগে কথা বলা, যে বলছে তাকে প্রচ্ছন্ন সমর্থন দেওয়াও একটিভনেস এর একটা পার্ট। আজ যে সমর্থন দেবে, কোন একদিন সেই কান্ডারী ধারন করবে। তবে আজ যে চুপ চাপ থাকবে, সো কল্ড পরিবেশের অপেক্ষায় থাকবে, তাকে সারাজীবনই একই অবস্থায় থাকতে হবে।
      না করার মধ্যে কোন ক্রেডিট নেই। করার মধ্যেই ক্রেডিট, মহত্ব।
      (Observation and Experiment is the right method to learn things around us, you are not right.)

  • Anonymous says:

    এই দুর্বল লোকগুলোকে বিশ্বাস করলেই বিপদ। কারন প্রথমত তারা অযোগ্য, আপনাকে সাপোর্ট দিতে পারবে না, একইসাথে দুর্বল লোকগুলো টিকে থাকার জন্য কিছু ম্যাকানিজম ডেভেলপ করে যা অনেকটা ট্রিক্স।
    হয়ত ট্রিক্স বলেই না বুঝে বিশ্বাস করেছিলাম। আর তার মাশুল হিসেবে সারাজীবন বয়ে বেরানোর জন্য কিছু কষ্ট একাউন্টে জমা হল।

    • Fida Hasan says:

      হা হাহ্‌
      সাউন্ডস ‘লাভ একাউন্ট’। ‘কস্ট’ হচ্ছে লাভ একাউন্টের সিকিউরিটির মেজার। দুর্বল সিকিউরিটি একাউন্টে কস্টের পরিমান বাড়ায়। হা হা হা

      দুঃখিত, বিষয়টা নিয়ে হেসে উঠার জন্য। Hope you didn’t mind.

      আসলে, আমার এই লেখাটার অবজার্ভেশনটুকু আমি আমার সারোয়ান্ডিং সোশাল এবং প্রফেশনাল ডিলিংস থেকে পেয়েছি। সোশাল আর প্রফেশনাল লাইফের ডিলিংস গুলো ‘সারাজীবন বয়ে বেড়ানো’ ফিলিংস ক্রিয়েট করে না। যদিও প্রায়শই এগুলোর ব্যাপকতা সারা জীবনেরই তবে অনুভুতির স্কেলে শুধু প্রেম-ভালোবাসা ঘটিত বিষয়ই ‘সারাজীবন’ অনুভুতি তৈরি করে।
      প্রেম-ভালোবাসা যেমন গভীরতম একটা বিষয় তেমনি বিষয়টার কুহেলিকা কখনো কখনো খুবই Shallow Stage এ ঘটে থাকে। বিপত্তিটা বোধহয় তখনই সৃষ্টি হয়। ।
      ছেলে-মেয়ে ঘটিত ভালোবাসা, তার পরিব্যপ্তি, পরিনতি-ই পৃথিবীর আহ্নিক গতি। কেননা, এটা না থাকলে প্রভুর সৃস্টি ‘মানুষ’ কে স্বর্গ থেকে বিতারিত করতে কারনের সৃস্টি হতো না আর তাই প্রভুকে পৃথিবীকেও সৃস্টি করতে হতো না…!

      However,
      I think attitude can make a significant difference in this voyager. Both in before and after that specific phenomena, ‘fallen in love’.
      So, there are still hope to live the life without remorse, are good reasons not to count/consider the effect of ‘things’ as for the whole life…!

Leave a Reply

Your email address will not be published.

 

Mountain View
নিচের Button গুলো Click করে কানেকটেড থাকতে পারো।
March 2019
S M T W T F S
« May    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31