৫০১-ডরমিটরি, কুবি (রাতঃ ২:২৩)

আচ্ছা, মানুষ কি সৃষ্টি করতে পারে?
পারে তো? সৃষ্টিশীল মানুষ বলে প্রচলিত একটা বিষয় আছে, আমরা বলে থাকি। কেউ সুন্দর ছবি আকতে পারলে কিংবা কেউ সুন্দর গল্প লিখলে আমরা তাদের সৃষ্টিশীল বলি। Materialistic ভাবে চিন্তা করলে এই সৃষ্টিশীলতার কিন্তু কোন জায়গা নেই। কেননা এগুলো ভাবের অবস্থানের প্রকাশ, হাইপোথেটিক্যাল যার, মেটেরিয়ালিসটিক Existence নেই।

Materialistic ভাবে চিন্তা করলে, মানুষ যখন কোন কিছু সৃষ্টি করে, তখন যে উপাদান গুলোর সে সাহায্য নেয় তাদের কিন্তু সে সৃস্টি করে না। তার কাজ হয় শুধু এগুলোর নিজেস্বরুপ বদলে দিয়ে সেখানে নতুন রুপ দেওয়া। যেমন একটা বিল্ডিং কিংবা একটা পুতুল। এটা মাটির-ই একটা রুপ যা বিভিন্ন প্রসেসে এসেছে। কিংবা যদি চিন্তা করি রোবটের কথা, তাও কিন্তু Existing ম্যাটেরিয়ালের সমাবেশ। নতুন আইডিয়ায় সন্নিবিস্ট হয়েছে। তবে এই রুপ বদলকেই যদি সৃষ্টিশীল কাজ হিসাবে গন্য করি তাহলে বড় স্রষ্টা হতে হলে এই মেটিরিয়ারলকে জয় করতে হবে।

সাধারনত যে উপাদানটিকে মানুষ সৃষ্টির মাধ্যম হিসাবে বেছে নেয়, তারমধ্যে এমন একটি প্রতিরোধ শক্তি থাকে যা তাকে নতুন রুপারোপে বাধা দেয়। এটা সকল ম্যাটেরিয়ালের জন্যই সত্য। তাই যিনি এই প্রতিরোধ যতবেশি জয় করতে পারেন তিনি হন তত বড় স্রষ্টা এবং শিল্পী।
সন্দেহ?

সে থাকুক, আপাতত এই গানটা শোনা যেতে পারে, গানটা সুন্দর।

  

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

9 Responses to সৃষ্টির রহস্য…না স্রষ্টার রহস্য

  • Anonymous says:

    সাধারনত যে উপাদানটিকে মানুষ সৃষ্টির মাধ্যম হিসাবে বেছে নেয়, তারমধ্যে এমন একটি প্রতিরোধ শক্তি থাকে যা তাকে নতুন রুপারোপে বাধা দেয়। এটা সকল ম্যাটেরিয়ালের জন্যই সত্য। তাই যিনি এই প্রতিরোধ যতবেশি জয় করতে পারেন তিনি হন তত বড় স্রষ্টা এবং শিল্পী। (Y)

  • Anonymous says:

    বেশ চিন্তার বিষয়।

  • Anonymous says:

    বেশ ভালো লেগেছে লেখাটা পড়ে, অন্যরকম………

  • Anonymous says:

    ”সাধারনত যে উপাদানটিকে মানুষ সৃষ্টির মাধ্যম হিসাবে বেছে নেয়, তারমধ্যে এমন একটি প্রতিরোধ শক্তি থাকে যা তাকে নতুন রুপারোপে বাধা দেয়। এটা সকল ম্যাটেরিয়ালের জন্যই সত্য। তাই যিনি এই প্রতিরোধ যতবেশি জয় করতে পারেন তিনি হন তত বড় স্রষ্টা এবং শিল্পী।
    সন্দেহ? ”
    নাহ , কথায় যুক্তি আছে । সন্দেহের অবকাশ নেই।
    কিন্তু, সন্দেহ হল গান টাকে নিয়ে!
    কাউকে কষ্ট দিয়েছেন না পেয়েছেন?
    কাউকে অপেক্ষা করতে বলছেন না কারও জন্য অপেক্ষা করছেন ? ;p

    • Fida Hasan says:

      হুম, Music টা কিছুটা স্যাড। মিউজিক ভালো লাগা অবস্থার উপর অনেকাংশেই নির্ভর করে বা উল্টোভাবে বলা যায়, শ্রোতার মিউজিক শুনে তার মানসিক অবস্থা নির্নয় করা যায়।
      খুব ভালো গুছিয়ে লিখছেন আপনি। কিন্তু “নামহীন” থাকায় আপনার প্রশ্নের উত্তর আপনি পাবেন না।
      আর আমি জানি আপনি নামও প্রকাশ করতে পারবেন না। তাই আপনার জানাও হবে না।
      (যদিও, আমার সিক্সথ সেন্স খুব প্রখর, আর সেটা যদি ক্যালকুলেশনের সাথে মিলে যায় দেন আমি ঠিকই বের করে ফেলতে পারব আপনি কে। ব্যাপার না। )

  • Anonymous says:

    baparta bujhlam na!anonymous hoye comment korar option to apni rekhecen,tahole eto somossa kothay?r name prokash korte parbo na eta vabar e ba karon ki?ami to apottijonok kono prosno korini.uttor ditei hobe erokom o kono bapar na.obosso jodi uttor ta apnar jana na thake othoba music ta jodi just music e hoy to vinno kotha ebong eta hotei pare ba etai bole amar mone hoy.
    (যদিও, আমার সিক্সথ সেন্স খুব প্রখর, আর সেটা যদি ক্যালকুলেশনের সাথে মিলে যায় দেন আমি ঠিকই বের করে ফেলতে পারব আপনি কে। ব্যাপার না। )
    nijer upor apnar confidence dekhe valo laglo. bapar na. sixth sense + calculation= catch me if you can !

Leave a Reply

Your email address will not be published.

 

Mountain View
নিচের Button গুলো Click করে কানেকটেড থাকতে পারো।
March 2019
S M T W T F S
« May    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31