দুপুর ১টা ১০ মিনিট
৫০১-ডরমিটরি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

তীব্র মন খারাপে আচ্ছন্ন হয়ে আছি। চারপাশটা আরো তীব্র করতে কোথা থেকে যেন স্টেরিও থেকে পুরোনো গানের সুর ভেসে আসছে। ফিতায় বেজে উঠা গান। খড়তাপের পাশাপাশি হু হু বাতাসে বিল্ডিংটা যেন কাপছে। এই পরিবেশটা ঠিক এই সময়ে কে তৈরি করেছে? আমি নিশ্চয়ই না, নাকি আমি? আমি করে থাকলে পৃথিবীর সৃষ্টা বলে কেউ নেই বলতে হবে, আর যদি অন্য কেউ করে থাকে সে-ই স্রস্টা। আচ্ছা স্রস্টা কেন এমন করছে? এমনই কি হয়?

আমি বুঝতে পারি, Time is the best heal. But, why time isn’t flying..!

I presume, I have already spend half of my life. If everything goes well then half of my functional life is remaining. What is the goal, what is really the goal of life, my life?

When I faced mental challenges like i’m experiencing now, things related to me just smashed, smashed down. Can’t figure out the meaning of my entity. This is also programmed. I guess, same thing happens for others too.
Our life is pretty much programmed. Someone programmed us, our surrounding or we are stupid enough to decor our surrounding like us.
I am very much passionate soul. This passion burn me, burn me severely. I wanna get rid of it. But it is imprinted inside me. Someone imprinted it, someone programmed it inside me. I am helpless to change it. As I said, I have already spend half of my life, but still can’t make my surrounding.

Today is a very significant day of my life. I have made some decisions are very rigid, I can’t help but took those decisions. Life is not easy at all and my life is not in my hand, not in my control but by some programs. And there suppose to have a programmer who is liable for my life coding. Please, let me breath, help me to get rid of it.

  

FB তে মন্তব্য করতে এখানে লিখুন (ব্লগে করতে নিচে) :

13 Responses to ভবিষ্যৎ জানি না, আমি কি বিশ্বাসী

  • Anonymous says:

    (y)

  • Anonymous says:

    যদি স্রষ্টা ই এমন করে থাকেন,তো ধরে নিতে হবে তার পিছনে নিশ্চয় কোনো কারন আছে। তবে সব কিছু programmed সেটা যেমন সত্য , আবার এটাও কিন্তু সত্য যে স্রষ্টা তার সৃষ্টির কাছে free will নামে একটা option রেখে দিয়েছেন। তা না হলে অন্তত পরপার এ গিয়ে ভাল বা খারাপ থাকার জন্য এত নিয়ম থাকত না, মানুষ মানত না। কেননা আমি জান্নাত কিংবা জাহান্নামে যাব এটা যদি ঠিক ই করা, তবে আমার তো বিবেক থাকার প্রয়োজন নেই। ভাল মানুষ হবার চেষ্টা করার ও প্রয়োজন নেই। তাই এই ধরনের পরিস্থিতির জন্য একতরফা ভাবে সৃষ্টিকর্তা কে দায়ী করাটা সমর্থন যোগ্য নয়। আখিরাত কে target করে দেয়ার মাধ্যমে ই এটা প্রমানিত যে, মানুষের ভাগ্য , মানুষের জীবন , অধিকাংশ ই তার নিজের কর্ম অথবা কৃতকর্ম এর ফল । তাই সৃষ্টিকর্তা কে সামনে রেখে নিজের দায়িত্ব কে এড়াতে চেষ্টা করাটা অনেকটা শাক দিয়ে মাছ ঢাকার মতই। যে সিদ্ধান্ত নিজের নেওয়া , হতে পারে তা নিজের materialistic সুবিধার কথা ভেবেই , তাতে খামোখা সৃষ্টিকর্তা কে accuse করাটা ঠিক নয় ।

    • Fida Hasan says:

      হুম, যুক্তি গুলো বেশ ভালো তবে কিছু কিছু ইম্পর্টেন্ট পয়েন্ট মিসিং যেটাকে আমি কাউন্টার-হিসাবে দিতে পারি। কিন্তু এটা আমার খুব-ই সেনসিটিভ একটা পোস্ট, তাই আপনার পরিচয় না পেলে কাউন্টারটা ঠিক হবে না বলে বোধকরি।

  • Anonymous says:

    আমার মনে হয়, পয়েন্ট মিসিং বলতে হয়ত সৃষ্টিকর্তার সিদ্ধান্তের প্রতি আনুগত্যের কথাই আপনি বলতে পারেন। জন্ম , মৃত্যু , বিয়ে এবং এগুলো ছাড়াও এমন অনেক বিষয় আছে , যার উপর মানুষের অনেক চেষ্টা , ইচ্ছা থাকার পরেও কাঙ্খিত ঘটনাটি ঘটেনা । আবার অনেকে চেষ্টা ছাড়াই অনেক ভাল কিছু পেয়ে যায় যাকে আমরা সৃষ্টিকর্তার আশীর্বাদ বলে থাকি ।
    যা হোক , আমি জানি Theory of Relativity বিষয়ে আপনার ধারনা পরিষ্কার । প্রত্যেক স্বাভাবিক মানুষের কাছেই নিজেকে সমর্থন করে কিছু কাউন্টার থাকেই। নয়তো সে সেই কাজ করতো না । তবে এই কাউন্টার এর acceptability or validity কিন্তু person to person , vary করবে ।
    তাছাড়া, এমন দেখা যায় যে কাঙ্খিত কিছুর জন্য কেউ কেউ যতগুলো উপায় আছে , যতভাবে চেষ্টা করা যায়- সব ই করে ।তারপর ও তা হয় না । আমার মনে হয়, সেই ক্ষেত্রে সে সৃষ্টিকর্তার উপর বিষয় টা ছেড়ে দিতে পারে। কেননা , যে চেষ্টা করে , আল্লাহ তাকে সাহায্য করেন । তারপরও যেহেতু হোল না , তখন ধরে নেয়া যায় যে সে হয়তো ভুল কিছুর জন্য চেষ্টা করেছে । আল্লাহ যা জানেন , আমরা তা জানি না ।
    কিন্তু যে চেষ্টা করলো না বা হয়তো সে সেভাবে বিষয় টাকে চাইলোই না , সে সৃষ্টিকর্তা কে দায়ী করতে পারেনা । এমন মানুষদের কে আল্লাহ সাহায্য করেন না । আর মন থেকে না চাওয়ার পর ও ভাগ্য কে দায়ী করা বিষয় টা লোক দেখানো পর্যায়ে পড়ে যায় । যে ভাগ্য সে চায় নি তা না পেলে দুঃখ কিসের !!!!!
    তাই আমার মনে হয় সৃষ্টিকর্তা কে দায়ী করার আগে ভেবে নেয়া উচিত যে কে কোন দলে পড়ছে । চেষ্টা করার দলে নাকি চেষ্টা না করার দলে । আর এটা নিজের বিবেক দিয়েই বিবেচনা করে নিতে হবে ।
    Anyway , I don’t know the sensitive background of your post . It’s just my opinion according to the way I’m used to think.

    • Fida Hasan says:

      জন্ম মৃত্যু এখনো অজেয়, তবে মানুষ জয়ের পথে হাটছে। আর বিয়ে…! হাসালেন। এগুলো এক-কাতারে না। আগে ছিলো, এখন না।।
      “Theory of Relativity”- একটা সমস্যা। সমাধান নয়।
      “মন দেখা যায় যে কাঙ্খিত কিছুর জন্য কেউ কেউ যতগুলো উপায় আছে , যতভাবে চেষ্টা করা যায়- সব ই করে ।তারপর ও তা হয় না । আমার মনে হয়, সেই ক্ষেত্রে সে সৃষ্টিকর্তার উপর বিষয় টা ছেড়ে দিতে পারে। “—এ কথা গুলো ঠিক নয়। সঠিক ভাবে চেস্টা করলে সম্ভব। “নিয়ত” শব্দটা ইউজ করা যেতে পারে। নিয়তে সম্পুর্ন সততা, অথবা সম্পুর্ন কুটিলতা থাকলে সম্ভব।
      (Do you have any idea about my observation? )

  • Anonymous says:

    ১। “Theory of Relativity”- একটা সমস্যা। সমাধান নয়।- I agree.
    তবে সমস্যা টা কি, এটা জানাই কিন্তু সমাধান এর দিকে এগোনোর প্রথম ধাপ ।
    ২।”আর বিয়ে…! হাসালেন। এগুলো এক-কাতারে না। আগে ছিলো, এখন না।”
    দুঃখ জনক হলেও সত্যি, কিছু কিছু মানুষ এই কথাকে তার প্রয়োজন মত ব্যবহার করে।কাউকে ভালবেসে পেতে চাইলে এ কথা বলে, আর কাউকে নিজের পথ থেকে সরাতে চাইলে বলে উল্টো কথা । সব দোষ তখন চলে যায় সৃষ্টিকর্তার উপরে !!! an effective way indeed… some emotional foolish then try to convince God by praying, crying .. but don’t even
    think that it is only a very good trick of their so called partner. they can’t understand in time that they r being cheated, ( this is not for all, still good people are existing i believe )
    ৩। ” I have made some decisions are very rigid, I can’t help but took those decisions. Life is not easy at all and my life is not in my hand, not in my control but by some programs. ”- আমার প্রথম reply টা ছিল মূলত এই কথা গুলর উপর ভিত্তি করে। আমি বলতে চেয়েছিলাম যে , যেহেতু free will বলে একটা কথা আছে, তাই my life is not in my hand এই কথাটা এভাবে বলা উচিত না । ” নিয়ত বা ইচ্ছা” ঠিক থাকলে অনেকাংশেই life আমাদের হাতে। কিন্তু আপনি আমার কথার কিছু counter দিতে চেয়েছিলেন তবে পরিচয় না পেয়ে দেন নি। এবং আমার দ্বিতীয় reply টা ছিল আপনার সম্ভাব্য counter কি হতে পারে এটা নিয়ে । তবে হ্যাঁ , আমি বলছি সম্ভাব্য counter. এটা সঠিক না ও হতে পারে।তাহলে ,

    “এমন দেখা যায় যে কাঙ্খিত কিছুর জন্য কেউ কেউ যতগুলো উপায় আছে , যতভাবে চেষ্টা করা যায়- সব ই করে ।তারপর ও তা হয় না । আমার মনে হয়, সেই ক্ষেত্রে সে সৃষ্টিকর্তার উপর বিষয় টা ছেড়ে দিতে পারে। “—এ কথা গুলো ঠিক নয়। সঠিক ভাবে চেস্টা করলে সম্ভব। “নিয়ত” শব্দটা ইউজ করা যেতে পারে। নিয়তে সম্পুর্ন সততা, অথবা সম্পুর্ন কুটিলতা থাকলে সম্ভব।”- আমি তো basically এ কথাগুলোই বলেছিলাম। পরের কথাগুলো ছিল exceptions. ( আমিও হেসে দিলাম )
    আমি কি বোঝাতে পেরেছি ???

    ৪। (Do you have any idea about my observation? )
    I didn’t get the point of observation you are talking about. Btw, do you think I have ??

  • Fida Hasan says:

    সেদিন একটা পাগলা ডাক্তারের সাথে দেখা। সে এভাবে পয়েন্ট দিয়ে কথা বলছিলো। হা হা হা
    খুজে খুজে আপনি এমন একটা ব্লগ পোস্টে লিখছেন…! কি আর বলবো।

    >”কিছু কিছু মানুষ এই কথাকে তার প্রয়োজন মত ব্যবহার করে।কাউকে ভালবেসে পেতে চাইলে এ কথা বলে, আর কাউকে নিজের পথ থেকে সরাতে চাইলে বলে উল্টো কথা । সব দোষ তখন চলে যায় সৃষ্টিকর্তার উপরে !!!< "----হুম, বেশ এক্সপিরিয়েন্স দেখছি আপনার। ভালো। আপনাকে একটা কথা বলি, মন দিয়ে শুনেন। কিছু এক্সপিরিয়েন্স আছে সময় মত হওয়াই বাঞ্চনীয়। কেননা সময়ের সাথে প্রয়োজনীয় সহ্য ক্ষমতার তৈরি হয়। শুনতেই যখন চাচ্ছেন বলি, আমি একটা লুপে আটকে গিয়েছিলাম। একটা মিথ্যার লুপ। খুবই বেশি একটা জাগতিক, Cheap লুপ। বড় ক্ষতি হয়ে গেছে আমার। বড় ক্ষতি। আমার এই বড় ক্ষতিটা যদি আমি কিছু কিছু মানুষকে জানাতে পারতাম, আর জানানোর পর যদি বোঝাতে পারতাম। আহা্‌ (-->“সেদিন অফিসে আমার এক কলিগ বলেছে, সে নাকি আমার কথা বোঝে না।” (দুঃখজনক হলেও সত্যি, যদিও সে সন্মানিত শিক্ষক তবে সে একটা চরম মিথ্যাবাদী।) যদিও সে না বোঝার কথা বলে মিথ্যার আশ্রয় নিয়েছে। তবে আমি জানি এটাও ঠিক যে আমার কথা সবাই বোঝে না। )
    কিছুদিন আগে আমাকেও একজন মিথ্যাবাদী বলেছে। আমি আনন্দিত হয়েছি। কেননা, তার সাথে আমার কমিউনিকেশনে মিথ্যার আশ্রয় ছিলো সেটা সে ধরতে পেরেছিলো, কিন্তু কে মিথ্যার আশ্রয় গ্রহন করেছিলো সেটাই অনুধাবনের বিষয় যা “নিয়তি” তৈরি করেছিলো। মনের দরজা বন্ধ থাকলে এটা অনুধাবন করা যাবে না, ঠিক একই ভাবে মনটা যদি “ইনটেক” না থাকে তাহলে তার যেমন দরজাও থাকবে না আর এই ধরনের ভেরী সেনসেটিভ সিচুয়েশনকেও অনুধাবন করা যাবে না। তাই দরজা বন্ধ রাখার রেজাল্ট যেমন আবার খুব Cheap হয়ে গিয়ে বাউন্ডারী না রাখাও তেমন।
    যদিও, রেজাল্ট এক হলেও সো কল্ড ধর্মীয় দৃষ্টি ভঙ্গীতে একজন বেহেস্ত বাসী আর অন্য জন দোজখ বাসী। ব্যাপার না।

    বুঝতে পারছি আপনি অনেক রাত জাগেন। ইনসোমনিয়া আছে নাকি? আচ্ছা, আপনার সম্পর্কে কিছু আইডিয়া দেই। মিলিয়ে দেখেন।
    >আপনি স্টুডেন্ট।
    >বাসায় থাকেন না, হল অথবা হোস্টেলে থাকেন
    >আপনি কোন মেট্রপলিটন সিটিতে থাকেন
    >আপনি আমার ফেসবুকে নেই।
    আর কিছু কি জানতে চান?

    (আপনার অবজারভেশন অনেক দুর্বল, আমার মনে হয় অব্জারভেশন ভালো হলে আপনি যে এক্সপিরিয়েন্সের কারনে এত যুক্তি দিতে পেরেছেন সে এক্সপিরিয়েন্স গ্যাদার করতেন না। কেননা, জীবনের জন্য এগুলো দরকার নেই।
    Wild guess, আমার কেনো যেন মনে হয় খুব-ই চিপ লাইফ লিড করেন আপনি। কিন্তু সেই চিপ জীবনটাকে আপনি উপভোগ করেন। এতটা চিপ যে সেটার জন্য আপনার প্রার্থনা আপনার প্রভু পর্যন্ত যেতে পারে না।)

  • Anonymous says:

    আমার কাছে বিষয় টা একটু অবাক লাগছে যে , আমি কিন্তু শুধু মাত্র আপনার কিছু পয়েন্ট কে আমার দৃষ্টি ভঙ্গি তে বিশ্লেষণ করেছি । এবং এটা public post যেহেতু , আমি করতেই পারি । কিন্তু আপনার কোন ব্যক্তিগত বিষয় বিশ্লেষণ করতে যাই নি। মতের অমিল তো থাকতেই পারে ।
    কিন্তু আপনি যে ভাবে আমার পরিচয় বিশ্লেষণ করতে লেগে পড়েছেন , তাতে আমি যারপরনায় ই অবাক ।
    যা হোক , ব্লগ টা আপনার , তাই এখানে যা ইচ্ছা লেখার অধিকার শুধু মাত্র আপনার ই আছে হয়ত । ভাগ্যিস আমি anonymous হয়ে কমেন্ট করেছি । নয়তো যে ভাবে আমাকে রীতিমত অপমান করলেন ! আমাকে নিয়ে
    আপনার সকল অবজারভেশন ঠিক নয়। ভেবেছিলাম পরিচয় টা প্রকাশ করব, কিন্তু তা তো আর করা গেল না ।

    কিছু কথা আপনার সম্পরকে শুনেছি , আজ তার প্রমান পেলাম । মজা পেয়েছি। হা হা। ভাল থাকবেন।

    • Fida Hasan says:

      এই স্টেজে পিঠ টান দেওয়াটাই স্বাভাবিক।
      আমি যা বলেছি বুঝেশুনে বলেছি, সেটা আপনি জানেন। আপনার সাথে আপনি আপনি করে কথা বলে মজা পাচ্ছি তাই বাক-চিৎ চালিয়ে গেলাম।
      আপনি আপনার লেখার ভিতরে অনেক পারসোনাল ইনফো দিয়ে দিয়েছেন। তাই আপনার পরিচয়টা প্রথমেই বুঝে ফেলেছি তারপর একটু ক্যালকুলেশন করেছি। ব্যস। তাতেই হয়তো কথা গুলো “অপমান” সুচক হয়ে গিয়েছে।
      ভালোই হলো, Those conversation will hung till someone hacked my site

  • Anonymous says:

    হাহা……ভালই তো হল। খারাপ কি বলেন ? কাউকে আপনি করে বলা মানে সম্মান দিয়ে কথা বলা। সেটাও আপনি পারেন বোঝা গেল । থাকুক না hung হয়ে।
    আর পরিচয় ধরতে এতো calculation এর প্রয়োজন আছে কি ??
    শুনেন, কোন কিছুকে বড় করতে হলে উপায় আছে দুটো – ১। সেটাকে সমৃদ্ধ করা আর ২। আশেপাশের জিনিস গুলো কে ছোট করে ফেলা !!!!
    result এক ই হলেও ২ নং টা ব্যবহার করাটা সমীচীন নয় বোধকরি
    আর ও কিছু বিষয় অবশ্য আছে , ফাটা গ্লাস এ পানি খেতে গেলে ঠোট কেটে যায় । কিন্তু প্রিয় কোন গ্লাস-মগ অন্য কেউ দেখে ফাটা বললেই কিন্তু আপনি ফেলে দেবেন না । নিজে আগে পরখ করে দেখবেন । সত্যি হলে তারপর হয় তা ভেঙ্গে ফেলবেন নতুবা সারাজীবন ঠোট কাটবেন । সুতরাং ক্ষতিয়ে দেখার প্রয়োজনীয়তা আছে এটা নিশ্চয় অস্বীকার করবেন না আপনি।
    আর তার জন্য আপনার এই ব্লগ ,ANONYMOUS হয়ে কমেন্ট করার সুযোগ , আর অবশ্যই এই পোস্ট- সব কিছুর কাছে আমি একান্ত ভাবে কৃতজ্ঞ ।
    আর একটা কথা কি জানেন ? আপনার অগনিত পোস্ট এর ANONYMOUS কমেনটার কিন্তু আমি ছিলাম বহু আগে থেকেই। অবশেষে এই sensitive post এর দরুন চিনতে পারলেন , যাক তবুতো পারলেন !!

  • Anonymous says:

    হাহা… এর আগে তো offensive তেমন কিছু কখনো লেখিনি। তাই আপনার নজর এড়িয়ে গিয়েছে।তবে বোঝা উচিত ছিল।
    আমি কিছু লিখলে আপনি বুঝতে পারবেন এমন কথা হয়ত একসময় শুনলে খুশি ই হতাম, সময় আর পরিস্থিতি কী জিনিস !!
    যা হোক, আমি অনেক কিছু জেনেছি, শুনেছি , বুঝেছিও । এখন সব কিছু, প্রতিটা জিনিস মেলাতেও পারি। বুঝতে পারি কতখানি ভুল ছিলাম আর বোকা ছিলাম। জীবনযাপনের জন্য আসলে প্রয়োজন ক্ষমতা , সম্পদ , সৌন্দর্য … সেটাও বুঝেছি। তারপরও মানতে পারছিলাম না।
    তাই এটুকুর আমার সত্যিই প্রয়োজন ছিল। আপনার কথাগুলো আমাকে সাহায্য করবে। কৃতজ্ঞ আমি । ধন্যবাদ আপনাকে।

  • Anonymous says:

    হাহা…এখন তো আমিও হাসছি। এসব কথাকে পুজি করে আর কত ? এখন তো আমিও জানি, আপনিও জানেন যে আমি জানি। এটা ঠিক যে আমি একসময় ভাবতাম যে আপনি জানেন না ।কিন্তু আসলে জানতাম না তো আমি। আমি আসলে বোকা । আমি যে বোকা তা কিন্তু আপনি খুব ভালই বুঝতেন !!! হাহা!! যা হোক , খুনির ও খুন করার পিছনে তার স্বপক্ষে অনেক যুক্তি থাকে। ব্যাপার না। তবে কি জানেন ?? ঘটনা যে এত দূর গড়িয়েছে তা বুঝতে দিলেই ভাল করতেন। তাহলে চেষ্টা র ও অবকাশ থাকত না । এত কিছু তাহলে ঘটত না ।
    আমার প্রভু আসলে আমার ডাক শুনেছেন, তিনি আমাকে সত্যের এবং বাস্তবতার সামনে নিয়েছেন । এখন আর আপনার free advice এর আমার প্রয়োজন নেই। ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

  • Anonymous says:

    Sohomot.
    Ei ekta bisoy e provu dak sunesen…!

Leave a Reply

Your email address will not be published.

 

Mountain View
নিচের Button গুলো Click করে কানেকটেড থাকতে পারো।
May 2019
S M T W T F S
« May    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031